বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি কি আরও বাড়ছে?

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৪, ১১:৪৭ এএম

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি কি আরও বাড়ছে?

দেশের অধিকাংশ জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ কমার কোনো আভাস দিচ্ছে না আবহাওয়া অধিদপ্তর। এরমধ্যে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটিও শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার। কিন্তু এই ছুটি আরও বাড়বে কী না, সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি প্রশাসন। যদি না বাড়ে, তাহলে আগামী রোববার থেকে পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হবে।

তবে শোনা যাচ্ছে, তাপপ্রবাহ যদি আগামী সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকে তাহলে সরাসরি ক্লাস শুরু না হলেও মাধ্যমিকের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি না বাড়িয়ে অনলাইনে ক্লাস চালু হতে পারে। মূলত সিলেবাস শেষ করতে মাধ্যমিক শিক্ষা অধিদফতর (মাউশি) এমন চিন্তা করছে।আর প্রাথমিক বিদ্যালয়গুলোতে ছুটি বাড়বে নাকি ক্লাস রোববার থেকে চলবে, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তারাও চিন্তা করছে হাফ পিরিয়ড বা অনলাইনের।

শিক্ষা প্রশাসন বলছে, তীব্র গরমে ছুটি বাড়ানো কিংবা অনলাইনে ক্লাস নেয়া নিয়ে কোনো সিদ্ধান্তই এখনো হয়নি। শিক্ষামন্ত্রী বিদেশ সফরে থাকায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এ নিয়ে আলোচনা করেনি। আলোচনা চললেও প্রাথমিক বিদ্যালয় নিয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও।মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক সৈয়দ জাফর আলী সংবাদমাধ্যমকে বলেন, অনলাইনে ক্লাস চালুর বিষয়ে জোর আলোচনা চলছে। অ্যাসাইনমেন্টসহ ঘরে বসেই শিক্ষার্থীরা করতে পারে—এমন কাজ দেয়ার মাধ্যমে শিক্ষাকার্যক্রম চালু রাখার চিন্তা করা হচ্ছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত সংবাদমাধ্যমকে বলেন, ছুটি বাড়ানো, ক্লাস কমিয়ে হাফ পিরিয়ড কিংবা অনলাইন—সব বিষয় সামনে রেখেই আমরা চিন্তা-ভাবনা করছি। আগামীকাল শুক্রবার এ বিষয়ে আলোচনা হবে।

প্রাথমিক ও মাধ্যমিকে আগের মতো ছুটি চান না অভিভাবকদের সংগঠন অভিভাবক ঐক্য ফোরাম। তারাও সিলেবাস শেষ করতে একেবারে ছুটি না দিয়ে অনলাইনে ক্লাস চান।সারা দেশের আবহাওয়া আগামী পাঁচদিনে উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই বলে বুধবার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এতে বলা হয়, বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়বে।

 


 

Link copied!

সর্বশেষ :