বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

সব প্রশ্নের নির্ভুল উত্তর.স্কুলে এবার ‘এআই’ শিক্ষক,

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: জুন ১, ২০২৪, ১০:২৭ পিএম

সব প্রশ্নের নির্ভুল উত্তর.স্কুলে এবার ‘এআই’ শিক্ষক,

শিক্ষার্থীদের সামনে এআই শিক্ষক আইরিস

গত বছর থেকে এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে খুব বেশি মাতামাতি শুরু হয়। বলা হয়েছিল, এআই ব্যবহার করে বিভিন্ন খাতে সহজেই জনবলের সংকট মেটানো যাবে। সেই সূত্রে গত বছরেই বিভিন্ন টিভি চ্যানেলে দেখা গিয়েছিল এআই সংবাদপাঠক, উপস্থাপক। এবার দেখা মিলল এআই শিক্ষকের। ভারতের আসাম রাজ্যের গুয়াহাটির একটি বেসরকারি স্কুলে উপস্থিত হয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন এআই শিক্ষক আইরিস।

 

আসামের পোশাক শাড়ি, হালকা গহনার সঙ্গে কপালে টিপ, মাথার দুপাশে ফুল জড়িয়ে ক্লাসে উপস্থিত হন আইরিশ। কৃত্রিম বুদ্ধিমত্তার এই শিক্ষক আইরিসকে দেখে প্রথমে হতবাক হয়ে যায় গুয়াহাটির একটি বেসরকারি স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরা।

তবে পরবর্তী সময়ে শিক্ষার্থীদের একের পর এক প্রশ্নের সঠিক উত্তর দিয়ে তাদের মন জিতে নেন এআই শিক্ষক। শিক্ষার্থীরা জানায়, আইরিশ খুব সাবলীলভাবে প্রত্যেকটি প্রশ্নের জবাবে উদাহরণ দিয়ে বুঝিয়ে দিচ্ছিলেন। তার শেখানোর পদ্ধতিও খুব মজাদার ছিল বলে উল্লেখ করে শিক্ষার্থীরা। ফলে ক্লাস শেষে তারা ওই শিক্ষিকা আইরিসের সঙ্গে হাত মেলায়।

স্কুলের এক মুখপাত্র জানায়, যে বিষয়েই প্রশ্ন করা হোক না কেন, কিছুক্ষণের মধ্যেই উদাহরণসহ উত্তর দিয়ে দেন আইরিস। তাই শিক্ষার্থীরা আইরিসকে পেয়ে খুবই খুশি।

জানা গেছে, এআই শিক্ষিকা ‘আইরিস’-এর একটি ভয়েস-নিয়ন্ত্রিত সহকারী রয়েছে, যা শিক্ষার্থীদের করা প্রশ্নের উত্তর দিতে সাহায্য করে। নীতি আয়োগের উদ্যোগে অটল টিঙ্কারিং ল্যাব প্রকল্পের অধীনে এআই শিক্ষক আইরিশকে তৈরি করা হয়েছে। প্রকল্পটিতে সহযোগিতা দিয়েছে মেকারল্যাব এডুটেক নামক একটি সংস্থা।

আইরিসের ক্লাসের ব্যাপারে স্কুল কর্তৃপক্ষ জানায়, উত্তর-পূর্ব অঞ্চলের বেসরকারি স্কুলগুলোতে শিক্ষাকে আরও এগিয়ে নিয়ে যেতে এবং শিক্ষাকে আরও আকর্ষণীয় করে তুলতে এআই শিক্ষক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

Link copied!

সর্বশেষ :