বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

ছেলেকে সেনাপ্রধান বানালেন উগান্ডার প্রেসিডেন্ট

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৪, ১১:০৫ এএম

ছেলেকে সেনাপ্রধান বানালেন উগান্ডার প্রেসিডেন্ট

উগান্ডার প্রেসিডেন্ট ইয়োওয়েরি মুসেভেনি তার ছেলে জেনারেল মুহুজি কাইনেরুগাবাকে সেনাবাহিনীর প্রধান হিসেবে পদোন্নতি দিয়েছেন। মন্ত্রিসভায় বড় রদবদলের মধ্যে ৪৯ বছর বয়সী এই জেনারেলের পদোন্নতি দেয়া হয়।

শুক্রবার (২২ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, কাইনেরুগাবাকে বছরের পর বছর পর ধরে দেশের শীর্ষ পদের জন্য প্রস্তুত করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে। তবে ১৯৮৬ সাল থেকে ক্ষমতায় থাকা মুসেভেনি একমাত্র ছেলেকে তার উত্তরসূরি হিসেবে তৈরি করার এই জল্পনাকে অস্বীকার করেছেন।

জেনারেল কাইনেরুগাবা একজন বিতর্কিত ব্যক্তিত্ব। তিনি সামরিক প্রটোকল লঙ্ঘন করে দেশটির রাজনৈতিক অঙ্গনে ক্রমশ জড়িত হয়ে পড়ছেন। ২০২২ সালে প্রতিবেশী কেনিয়া আক্রমণ করার জন্য টুইটারে হুমকি দেয়ার পরে তাকে সেনাবাহিনীর স্থল বাহিনীর কমান্ডার পদ থেকে বরখাস্ত করেন তার বাবা।

 সেই ঘটনায় প্রেসিডেন্ট মুসেভেনিও কেনিয়ার নেতার কাছে ক্ষমা চেয়েছেন এবং কেনিয়ানদের কাছে তার ছেলের পক্ষে ‘ক্ষমা’ প্রার্থনা করেছেন।পদোন্নতির ফলে কাইনেরুগাবা এখন দেশটির প্রতিরক্ষা বাহিনীর প্রধান হিসেবে জেনারেল উইলসন এমবাদির স্থলাভিষিক্ত হয়েছেন। আর উইলসন এমবাদি বাণিজ্য মন্ত্রণালয়ের প্রধান হতে যাচ্ছেন।

 বিবিসি বলছে, জেনারেল কাইনেরুগাবার পদোন্নতির প্রতিক্রিয়া উদ্বেগের জন্ম দিয়েছে। বিরোধী আইনপ্রণেতা ইব্রাহিম সেমুজ্জু এনগান্ডা বার্তাসংস্থা এএফপিকে বলেন, প্রেসিডেন্ট মুসেভেনি উগান্ডাকে ‘তার পরিবারের ব্যক্তিগত বিষয়’ হিসেবে বিবেচনা করছেন।এই নিয়োগের নিন্দা জানিয়ে তিনি বলেন, উগান্ডাবাসীদের ‘পারিবারিক রাজবংশের’ বিরোধিতা করা দরকার।


 

Link copied!

সর্বশেষ :