বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

ভারতের সব ব্যাংকে সাইবার হামলার ঝুঁকি!

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪, ১১:৪৪ পিএম

ভারতের সব ব্যাংকে সাইবার হামলার ঝুঁকি!

আরবিআই

ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) দেশের সব ব্যাংককে সাইবার হামলার ঝুঁকির ব্যাপারে সতর্ক করেছে। সম্প্রতি পরিদর্শনের সময় আরবিআই বিভিন্ন ব্যাংকে সাইবার নিরাপত্তার ক্ষেত্রে ত্রুটি খুঁজে পেয়েছে। খবর হিন্দুস্তানটাইমস।

আরবিআই কর্মকর্তারা বলেছেন, ব্যাংকগুলোর সাইবার নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি রয়েছে এবং এসব ত্রুটি দ্রুত সংশোধন না করা হলে ব্যাংকগুলো সাইবার হামলার শিকার হতে পারে।

সাম্প্রতিক বছরগুলোতে ভারতের ব্যাংকিং ব্যবস্থায় সাইবার হুমকি বৃদ্ধি পেয়েছে। পার্লামেন্টে দেওয়া এক হিসাব অনুযায়ী, ২০১৮ সালের জুন থেকে ২০২২ সালের মে মাসের মধ্যে হ্যাকাররা মোট ২৪৮ বার ডেটা চুরি করেছে। এর মধ্যে সরকারি ব্যাংকে ৪১ বার এবং বিদেশি ব্যাংকে দুইবার সাইবার হামলা হয়েছে।

আরবিআই ব্যাংকগুলোকে তাদের সাইবার নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার জন্য নির্দেশ দিয়েছে। তাদের ব্যাংকের সুরক্ষার স্বার্থে দুর্বল পয়েন্টগুলো চিহ্নিত করে সেগুলো সমাধান করার আহ্বান জানানো হয়েছে।

আরবিআইয়ের ডেপুটি গভর্নর টি রবি শঙ্কর বলেছেন, ব্যাংকিং সেক্টরকে সাইবার নিরাপত্তার ব্যাপারে সতর্ক থাকতে হবে। গ্রাহকদের সুবিধা ও অন্যান্য বিষয়ের কথা ভাবতে হবে। গ্রাহকদের সঠিক পরিষেবা প্রদান করতে হবে। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) অপব্যবহার বৃদ্ধি পাওয়ায় এক্ষেত্রে ঝুঁকি আরও বেড়েছে। এসব ক্ষেত্রে সাইবার হামলার ঝুঁকিগুলোকে চিহ্নিত করে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান তিনি। 

গত বছর একটি ব্যাংকের টেকনিক্যাল ভুলে কয়েকজন গ্রাহকের অ্যাকাউন্টে ৮২০ কোটি টাকা জমা হয়ে গিয়েছিল। ব্যাংক ৬৪৯ কোটি টাকার বেশি টাকা ফেরত আনতে পারেনি।

Link copied!

সর্বশেষ :