বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
বাড়ছে তিন দেশের ঘনিষ্ঠতা

আগামীকাল অনুষ্ঠিত হবে ইরান, রাশিয়া ও চীনা নৌবাহিনীর যৌথ মহড়া

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ১২, ২০২৪, ০৩:১৪ পিএম

আগামীকাল অনুষ্ঠিত হবে ইরান, রাশিয়া ও চীনা নৌবাহিনীর যৌথ মহড়া

ছবি: প্রথম সংবাদ

ইসলামী প্রজাতন্ত্র ইরান, রাশিয়া এবং চীনের নৌবাহিনী আগামীকাল (মঙ্গলবার) যৌথভাবে নৌ মহড়া পরিচালনা করবে। ভারত মহাসাগরের উত্তরাংশে এই মহড়া চলবে এবং এতে তিন দেশের নৌবাহিনীর বিভিন্ন ইউনিট অংশ নেবে।

এবারের মহড়ার নাম দেয়া হয়েছে ‘মেরিটাইম সিকিউরিটি বেল্ট ২০২৪’। ইরানের প্রেস টিভি জানিয়েছে, ইরানি নৌবাহিনীর নৌ এবং এয়ারবোর্ন ইউনিট এই মহড়ায় অংশ নেবে। পাশাপাশি থাকবে রাশিয়া এবং চীনের নৌ ও এয়ারবোর্ন ইউনিট। এছাড়া আজারবাইজান, কাজাখস্তান, ওমান, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকার নৌ প্রতিনিধি দল এই মহড়ায় পর্যবেক্ষক হিসেবে অংশ নেবে।

প্রেস টিভি বলছে, মেরিটাইম সিকিউরিটি বেল্ট ২০২৪-এর অর্থ হচ্ছে- মধ্যপ্রাচ্য অঞ্চলের নিরাপত্তা এবং মৌলিক বিষয়গুলোর উন্নতি ঘটানো। এছাড়া অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে বহুমাত্রিক সহযোগিতা বৃদ্ধি ও বিশ্ব শান্তি এবং সমুদ্র নিরাপত্তা রক্ষায় দেশগুলোর সদিচ্ছা প্রদর্শনের বিষয়টিও এই মহড়ার একটি অন্যতম লক্ষ্য।

আন্তর্জাতিক সমুদ্র বাণিজ্য নিরাপদ করা এবং জলদস্যুতা ও সমুদ্রে সন্ত্রাসবাদ প্রতিহত করাও এবারের মহড়ার অন্যতম লক্ষ্য বলে জানানো হয়েছে। এছাড়া, এই মহড়ার মধ্য দিয়ে অংশগ্রহণকারী দেশগুলো সমুদ্রে উদ্ধার তৎপরতা এবং কৌশলগত অভিযান পরিচালনার অভিজ্ঞতা ও তথ্য বিনিময় করার সুযোগ পাবে।

সাম্প্রতিক বছরগুলোতে ইরান, চীন এবং রাশিয়া যৌথভাবে বেশ কয়েকটি মহড়া চালিয়েছে। এসব মহড়ার মাধ্যমে তিন দেশের মধ্যে সামরিক সম্পর্ক আরো বেশি ঘনিষ্ঠ হয়েছে।#

Link copied!

সর্বশেষ :