বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

বিশ্বে প্রথমবারের মতো বার্ডফ্লু আক্রান্ত হয়ে মানুষের মৃত্যু

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: জুন ৬, ২০২৪, ১০:৪১ পিএম

বিশ্বে প্রথমবারের মতো বার্ডফ্লু  আক্রান্ত হয়ে মানুষের মৃত্যু

এই সংক্রামক রোগে বিশ্বে এটাই প্রথম মানুষের মৃত্যু।

মেক্সিকোতে H5N2 বার্ড ফ্লুতে একজনের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এই ধরনের বার্ড ফ্লুতে এই প্রথম কোনো মানুষের মৃত্যু হয়েছে।

এএফপি জানায়, ৫৯ বছর বয়সী এই ব্যক্তির গত বছরের এপ্রিলে জ্বর হয়েছিল। কিছু দিনের মধ্যে, ডায়রিয়া, শ্বাসকষ্ট এবং বমি বমি ভাব চলতে থাকে। তিন সপ্তাহের অসুস্থতার পর ২৪শে এপ্রিল মারা যান ওই বৃদ্ধ।

বুধবার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে মেক্সিকোতে হাঁস-মুরগির মধ্যে H5N2 বার্ড ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়ছে। এই সংক্রামক রোগে বিশ্বে এটাই প্রথম মানুষের মৃত্যু। এটি পরীক্ষাগার পরীক্ষা দ্বারা নিশ্চিত করা হয়। যাইহোক, চিকিৎসা বিশেষজ্ঞরা জোর দিয়ে বলেছেন যে মেক্সিকোতে ঘটনাটি মার্কিন যুক্তরাষ্ট্রে বার্ড ফ্লু (H5N1) প্রাদুর্ভাবের সাথে সম্পর্কিত নয়।

মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ওই ব্যক্তি দীর্ঘদিন ধরে কিডনির সমস্যা, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন। পরবর্তীতে 24 এপ্রিল তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় কিন্তু একই দিনে তিনি মারা যান।

মার্কিন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির ইনফ্লুয়েঞ্জা বিশেষজ্ঞ অ্যান্ড্রু পেকোস রয়টার্সকে বলেছেন যে লোকটির অবস্থার অবনতি হচ্ছে। কিন্তু বার্ড ফ্লু ভাইরাস তার উপসর্গকে আরও খারাপ করে তুলেছে।

Link copied!

সর্বশেষ :