বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১
মধ্যপ্রাচ্য

পশ্চিমা মিত্র ইসরায়েলকে সংযম দিনব্যাপী আরও ঘটনা ঘটেছে

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৪, ১০:২৭ পিএম

পশ্চিমা মিত্র ইসরায়েলকে সংযম  দিনব্যাপী আরও ঘটনা ঘটেছে

ইরানের রাজধানী তেহরানে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ছবি

ফ্রান্স, জার্মানি ও ব্রিটেনসহ ইসরায়েলের পশ্চিমা মিত্র দেশটিকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক এবং ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন সোমবার বলেছেন, তারা ইরানের সঙ্গে সংঘাত না বাড়াতে ইসরাইলকে আহ্বান জানিয়েছেন।

ইরানের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এমন রাশিয়াও সংযমের পরামর্শ দিয়ে বলেছে যে সংঘাতের আরও বৃদ্ধি "কারো স্বার্থে নয়।" চীনের পররাষ্ট্রমন্ত্রীও ইসরায়েলকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। তবে, একটি ইসরায়েলি সরকার বলেছে যে ইসরায়েল নিজেই সিদ্ধান্ত নেবে কীভাবে দেশের মানুষকে রক্ষা করা যায়। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে ইসরায়েলের সামরিক মন্ত্রিসভার বৈঠকের আগে আজ বিকেলে তিনি এ কথা বলেন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বুধবার ইসরায়েলে যাবেন। গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর দেশটিতে এটা হবে তাঁর তৃতীয় সফর। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জর্ডান, সৌদি আরব, তুরস্ক ও মিসরের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে সংঘাত বৃদ্ধির পক্ষে নয় বলে আবারও বলেছেন তিনি। বিশেষ রাজনৈতিক বিষয়ে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বিকল্প প্রতিনিধি রবার্ট এ উড বলেছেন, জাতিসংঘে আসন্ন দিনগুলোয় ইরানকে জবাবদিহির আওতায় আনতে সম্ভাব্য পদক্ষেপগুলো খতিয়ে দেখবে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছেন। সেখানে তিনি মার্কিন প্রতিনিধি পরিষদের যত দ্রুত সম্ভব ইসরায়েলের জন্য একটি সাহায্য বিল পাস করার জরুরি প্রয়োজন নিয়ে আলোচনা করেন। লেবাননের সীমান্তে আজকের বিস্ফোরণে চার ইসরায়েলি সেনা আহত হয়েছে। লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ বোমাটির দায় স্বীকার করেছে।

ফিলিস্তিনে ঈদুল ফিতর উপলক্ষে ইহুদিবাদী শাসকদের হামলায় হামাস নেতা ইসমাইল হানিয়াহর তিন ছেলে ও তিন নাতি নিহত হয়েছেন। হামলায় আহত আরেক নাতি চিকিৎসা চলাকালীন মারা গেছে বলে জানিয়েছে আল জাজিরা। ইসরায়েলের শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ ফরোয়ার্ড কমান্ড রবিবার রাতে জনসংখ্যার জন্য একটি নির্দেশ জারি করবে। এর ভিত্তিতে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো ক্রমাগত গড়ে উঠছে।

লেবানিজ নিউজ এজেন্সি জানিয়েছে যে দেশটির দক্ষিণে সিদ্দিকিন গ্রামে ইহুদিবাদী শাসকদের হামলায় নয়জন আহত হয়েছে। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট ঘোষণা করেছে যে নাবলুসে ইসরায়েলি বাহিনীর সাথে সশস্ত্র সংঘর্ষে একজন নিহত এবং আরেকজন গুরুতর আহত হয়েছে। ইসরায়েলি বিমান বাহিনীর যোদ্ধারা ইসরায়েলের সীমান্তের দিকে উড্ডয়নকারী একটি ড্রোনকে সফলভাবে ভূপাতিত করেছে। কোনো আহত বা হতাহতের ঘটনা ঘটেনি।

ইসরায়েলি সেনাবাহিনী রবিবার সন্ধ্যায় ঘোষণা করেছে যে ইসরায়েলি যুদ্ধবিমান দক্ষিণ লেবাননে হিজবুল্লাহ সামরিক স্থাপনায় আক্রমণ করেছে এবং গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ও ঘোষণা করেছে যে সেদিন ইসরায়েলি হামলায় আরও 68 জন নিহত এবং 94 জন আহত হয়েছে। ইসরায়েল ও ইরানের মধ্যে চলমান সংকটের মধ্যে, সরকার ফ্রান্সে ইহুদি স্কুল এবং ধর্মীয় স্থানগুলির জন্য নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর ঘোষণা দিয়েছে।

ইসরায়েলে হামলার একদিন পর ইরানের বিমানবন্দরগুলো স্বাভাবিক কার্যক্রম শুরু করেছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আজ জানিয়েছে যে শনিবার ইরান ও ইয়েমেন থেকে ইসরায়েলে যে ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করা হয়েছে তার মধ্যে ৮০টিরও বেশি ড্রোন এবং অন্তত ছয়টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে, মার্কিন এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে। ইরানের ছোঁড়া অন্তত নয়টি ক্ষেপণাস্ত্র ইসরায়েলের বিমান প্রতিরক্ষা ব্যবস্থায় প্রবেশ করে এবং দেশটির দুটি বিমান ঘাঁটিতে আঘাত করে। তবে উল্লেখযোগ্য কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

আমাদের. কর্মকর্তারা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন যে ইরানের অর্ধেক ক্ষেপণাস্ত্র হয় নিক্ষেপ করতে ব্যর্থ হয়েছে বা তাদের লক্ষ্যে পৌঁছানোর আগেই আকাশ থেকে পড়ে গেছে। মিশর ও সৌদি আরবের সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার পর সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত গোপনে ইসরায়েলে ইরানি হামলার তথ্য দিতে রাজি হয়েছে।

 

Link copied!

সর্বশেষ :