বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

১২ সেকেন্ডে ৩০০ কোটি টাকা চুরি

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মে ১৮, ২০২৪, ১০:৩৬ পিএম

১২ সেকেন্ডে ৩০০ কোটি টাকা চুরি

একটি টার্নিং পয়েন্ট বলে অভিহিত করেছেন।

পড়ালেখার সময় তিনি গাড়ি ও ঘোড়া নিয়ে যাতায়াত করেন। কিন্তু এসব গাড়ি ও ঘোড়া কিনতেও টাকা লাগে। আর তাই দুই ভাই, যারা বিশ্ববিখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে (এমআইটি) পড়াশোনা শেষ করেছেন, স্নাতক শেষ করার পরে, এই অর্থ খুঁজে বের করার জন্য রওনা হন। শিক্ষাগত উদ্দেশ্যে তাদের নিজস্ব জ্ঞান ব্যবহার করে, তারা মাত্র ১২ সেকেন্ডে ৩০০কোটি টাকা সংগ্রহ করেছে।

এমনই এক অবিশ্বাস্য ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। অভিযুক্ত দুই ভাইয়ের একজন 24 বছর বয়সী আন্তন পেরেইরা-বুয়েনো এবং অন্যজন 28 বছর বয়সী জেমস পেরেইরা-বুয়েনো। দুই ভাইকে ইতিমধ্যেই ক্রিপ্টোকারেন্সি চুরির অভিযোগে গ্রেফতার করা হয়েছে। মার্কিন প্রসিকিউটররা তার চুরির গল্পটিকে একটি টার্নিং পয়েন্ট বলে অভিহিত করেছেন।

CNN এর মতে, গ্রেফতারকৃত ভাইদের বিরুদ্ধে অর্থ জালিয়াতির মাধ্যমে $2.5 মিলিয়ন মূল্যের ক্রিপ্টোকারেন্সি চুরি করার অভিযোগ রয়েছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৩০০ কোটি টাকা।


কর্তৃপক্ষের মতে, এমআইটিতে অধ্যয়নরত গবেষণার সুযোগ নিয়ে এন্টন এবং জেমস 2023 সালের এপ্রিল মাসে 300 কোটি টাকা চুরি করেছিল। দুই ভাই একটি ব্যক্তিগত লেনদেন চালানোর জন্য সফ্টওয়্যার কোডের একটি নিরাপত্তা ত্রুটির সুযোগ নিয়েছিল এবং এইভাবে ক্রিপ্টোকারেন্সির গতি পরিবর্তন করেছিল। এরপর মাত্র ১২ সেকেন্ডে ব্যবসায়ীদের কাছ থেকে ২ কোটি ৫ লাখ ডলার চুরি করেন তিনি।

12 সেকেন্ডে 300 কোটি টাকা চুরি
ব্যাংক থেকে এক ক্লিকেই লাখ লাখ টাকা
দুই ভাইয়ের বিরুদ্ধে এখন অর্থ পাচার ও চাঁদাবাজির অভিযোগ রয়েছে। দুই ভাইয়ের মধ্যে অ্যান্টনকে বোস্টনে এবং জেমসকে নিউইয়র্কে গ্রেপ্তার করা হয়েছিল। তাদের আইনজীবীরা গ্রেপ্তারের বিষয়ে মন্তব্য করার অনুরোধে অবিলম্বে সাড়া দেননি।

আইনজীবী আলোচনা করেছেন যে অ্যান্টন এবং জেমস চুরির পরে ফেরতের জন্য তাদের দাবি পরিত্যাগ করেছেন। পরিবর্তে, তারা চুরি করা ক্রিপ্টোকারেন্সি লুকানোর পদক্ষেপ নিয়েছিল। এটি তার বিরুদ্ধে একটি গুরুতর অভিযোগ হবে।

Link copied!

সর্বশেষ :