বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

বাংলাদেশে বিদ্যুতের দাম এভাবে বাড়ছে কেন?

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মার্চ ৮, ২০২৪, ০৭:২৮ পিএম

বাংলাদেশে বিদ্যুতের দাম এভাবে বাড়ছে কেন?

ফেব্রুয়ারি মাস থেকে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বেড়েছে

বাংলাদেশে নির্বাহী আদেশে বিদ্যুতের দাম বাড়িয়ে দেয়ায় সাধারণ মানুষকে এ মাস থেকেই বর্ধিত দামে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে। ভোক্তা পর্যায়ে সাড়ে আট শতাংশ মূল্য বৃদ্ধিকে সরকারের বিদ্যুৎ বিভাগ বলছে ‍‍`মূল্য সমন্বয়‍‍`, তবে বিদ্যুৎ গ্রাহকদের কাছে এটি আরেকদফা দাম বৃদ্ধি

নতুন দাম অনুযায়ী আবাসিক গ্রাহকদের মধ্যে ৫০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের বিদ্যুতের মূল্য এখন ৪.৬৩টাকা এবং ৬শ ইউনিটের বেশি ব্যবহারকারী গ্রাহকের প্রতি ইউনিট বিদ্যুতের দাম ১৪.৬১ টাকা।

বাংলাদেশে বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রধান কারণ হচ্ছে, বিদ্যুতের উৎপাদন খরচ বেড়ে যাওয়া। গত দশ বছরে বিদ্যুৎ উৎপাদন খরচ দ্বিগুনেরও বেশি বৃদ্ধি পেয়েছে।

বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলছেন, উৎপাদনের জন্য যে জ্বালানির প্রয়োজন তার বড় অংশ আমদানি করতে হচ্ছে। ফলে উৎপাদন খরচও ধারাবাহিকভাবে বেড়েছ।

পিডিবির এক হিসেব থেকে দেখা যায় ২০১২-১৩ অর্থবছরে বাংলাদেশে গড়ে এক ইউনিট বিদ্যুৎ উৎপাদনে খরচ হতো ৫.৪৭ টাকা।

২০২২-২৩ অর্থবছরে সেই খরচ বেড়ে দাঁড়িয়েছে ১১.০৪ টাকা। এর সঙ্গে সরবরাহ ব্যায় যুক্ত হলে বিদ্যুতের উৎপাদন খরচ হয় প্রতি ইউনিটে ১১.৩৮ টাকা।

এক দশক আগের বিদ্যুৎ উৎপাদন ও বিক্রির কারণে পিডিবির ইউনিট প্রতি গড়ে ভর্তুকি প্রয়োজন ছিল ০.৯৪ টাকা। গত অর্থবছরে এই ভর্তুকীর প্রয়োজন দাঁড়িয়েছে ইউনিট প্রতি ৫.৪৪ টাকা

Link copied!

সর্বশেষ :