বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

আকাশে বিধ্বস্ত প্রশিক্ষণ যোদ্ধা বিমান সম্পর্কে কি জানা যায়?

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মে ১০, ২০২৪, ১২:২৫ পিএম

আকাশে বিধ্বস্ত প্রশিক্ষণ যোদ্ধা বিমান  সম্পর্কে কি জানা যায়?

ছবি: সংগৃহীত

 বাংলাদেশ বিমান বাহিনী জানিয়েছে, চট্টগ্রামের পতেঙ্গা জেলায় তাদের একটি ফাইটার ট্রেনিং জেট যান্ত্রিক সমস্যার কারণে বিধ্বস্ত হয়েছে এবং এ ঘটনায় পাইলট নিহত হয়েছেন। ২০১৭ সালে চট্টগ্রামের লোহাগড়ে একই মডেলের আরেকটি বিমান বিধ্বস্ত হয়।

বৃহস্পতিবার সকালে টেকঅফের সময় আগুন লাগার পর দুই পাইলট জামিন পান। পরে তাদের কর্ণফুলী নদী থেকে উদ্ধার করে বিএনএস পতেঙ্গা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

দুপুর ১২টার দিকে দুই পাইলটের স্কোয়াড্রন কমান্ডার মুহাম্মদ আসিম জাওয়াদ চিকিৎসাধীন অবস্থায় মারা যান। অপর পাইলট উইং কমান্ডার সুহান জহুরুল হক চিকিৎসাধীন রয়েছেন।

ঢাকায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের বিমান বাহিনী বিভাগ ইয়াক 130 প্রশিক্ষণ বিমানের একটি মডেলের বিধ্বস্ত হওয়ার তথ্যের যথার্থতা নিশ্চিত করেছে।

ইতিমধ্যে, একটি ভিডিও সোশ্যাল নেটওয়ার্কে প্রচারিত হয়েছে একটি প্রশিক্ষণ বিমান আকাশে উড্ডয়নের সাথে সাথে আগুন ধরছে। এতে দেখা যাচ্ছে বিমানটিতে আগুন লেগেছে এবং কালো ধোঁয়া বের হচ্ছে।

এর কিছুক্ষণ পরই বিমানটিতে আগুন ধরে যায়। এরপর পাইলটরা প্যারাসুট করে কর্ণফুলী নদীতে নামেন।

চট্টগ্রাম পুলিশ জানিয়েছে, জহুরুল হক বিমানঘাঁটি থেকে উড্ডয়নের পর বিমানটি বিধ্বস্ত হয়। অন্যদিকে নদীতে পড়ে যাওয়া বিমানটিকে উদ্ধারে কাজ করছে নৌ ও বিমান বাহিনী।

এটি বোঝা যায় যে বৃহস্পতিবার পতেঙ্গায় বিধ্বস্ত হওয়া একই মডেলের বিমানটি একই মডেলের আরেকটি বিমান যা 2017 সালের জুলাইয়ে বিধ্বস্ত হয়েছিল, তবে পরিষেবাটির পাইলটরা নিরাপদে পালিয়ে যেতে সক্ষম হয়েছিল।

Link copied!

সর্বশেষ :