বাংলাদেশ সোমবার, ২২ জুলাই, ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

জয়পুরহাটে ঐতিহ্যবাহী ‌‘পাতা খেলা’ দেখতে হাজারো মানুষের ভিড়

দৈনিক প্রথম সংবাদ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ০৭:৪৮ পিএম

জয়পুরহাটে ঐতিহ্যবাহী ‌‘পাতা খেলা’ দেখতে হাজারো মানুষের ভিড়

জয়পুরহাটে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হারিয়ে যাওয়া তন্ত্রমন্ত্রের ‘পাতা খেলা’। জয়পুরহাট সদর উপজেলার রহমতপুর এলাকায় এ খেলার আয়োজন করেন স্থানীয় কয়েকজন যুবক। বিলুপ্তপ্রায় এমন খেলা দেখতে ভিড় করেন বিভিন্ন এলাকা থেকে আসা হাজারো মানুষ।

সরেজমিন দেখা যায়, জয়পুরহাটের বিভিন্ন এলাকা থেকে ৮ থেকে ১০ তান্ত্রিক দল এই প্রতিযোগিতায় অংশ নেন। শুরুতে মাঠের মধ্যে লাগানো হয় কলা গাছ। এরপর নিজ নিজ মন্ত্র দিয়ে তান্ত্রিকরা মাঠের মধ্যে থাকা পাতারূপী তুলা রাশির কয়েকজন মানুষকে মাঠের মাঝখান থেকে নিজের দিকে টানার প্রতিযোগিতা করেন। এ জন্য তান্ত্রিকরা হাড়, লাঠি, জবা ফুল, মন্ত্র পড়া লোটা ভর্তি পানি, ধুলা, আগরবাতিসহ বিভিন্ন প্রকার গাছের শিকড় বাকড় ব্যবহার করেন। যে দল তাদের মন্ত্রের মাধ্যমে বেশি পাতাকে বশ করতে পারবে, সেই দলই বিজয়ী হবে।

সুলতান মাহমুদ নামে এক দর্শক বলেন, এই পাতা খেলার নাম আগে বেশ কয়েকবার শুনেছি। কিন্তু কখনো দেখা হয়নি। এবার আমাদের এলাকায় এই খেলার আয়োজন করা হয়েছে শুনে দেখতে এসেছি।
ষাটোর্ধ্ব আফজাল হোসেন বলেন, আমাদের বাপ-দাদার আমলে এই পাতা খেলা অনেকটা দেখা যেতো। তবে কালের বিবর্তনে এই খেলা এখন তেমন একটা দেখা যায় না। আজকে অনেকদিন আবারও পাতা খেলা দেখতে পেয়ে খুব ভাল লাগছে।

আয়োজক কমিটির সদস্য তানভীর ইসলাম বলেন, হারিয়ে যাওয়া খেলাটি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই এই আয়োজন করা হয়েছে। খেলাটি উপভোগ করতে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষ এসেছে। আগামীতেও এমন আয়োজন করা হবে।

Link copied!

সর্বশেষ :