বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১
হিট এলার্ট জারি

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছেছে।

জেলা প্রতিনিধি,চুয়াডাঙ্গা

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৪, ০৭:৫৯ পিএম

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছেছে।

আগামী তিনদিন এই তাপমাত্রায় পারদের মাত্রা বাড়বে। ছবি : দৈনিক প্রথম সংবাদ

চুয়াডাঙ্গায় কয়েকদিন ধরে তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি। চুয়াডাঙ্গা জেলায়ও আজ ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। টানা চার দিন ধরে এলাকায় একই তাপপ্রবাহ বিরাজ করছে।

৩ এপ্রিল বুধবার চুয়াডাংয়ে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এদিকে আবহাওয়া অধিদপ্তরের চুয়াডাঙ্গাসহ চার বিভাগে আবহাওয়া সতর্কতা বা তাপ সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার বিকেল ৪টায় চুয়াডাঙ্গার প্রধান আবহাওয়াবিদ রাকিবুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

রাকিবুল হাসান বলেন, চুয়াডাঙ্গায় গত কয়েকদিন ধরে মাঝারি তাপ বিরাজ করছে। ১ এপ্রিল সোমবার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ২ এপ্রিল মঙ্গলবার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ৩ এপ্রিল বুধবার চুয়াডাঙ্গা ও ঈশ্বরদীতে যৌথভাবে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া আজ ১৫টায় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

তিনি আরও বলেন, এলাকায় মাঝারি তাপ বিরাজ করছে। এছাড়া আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী তিনদিন এই তাপমাত্রায় পারদের মাত্রা বাড়বে। এই সময়ে তাপমাত্রা 40 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। কালবৈশাখীতে ঝড় অপ্রত্যাশিত। ঝড় দুই থেকে এক ঘন্টা আগে পূর্বাভাস হয়.

বাইরের প্রচণ্ড তাপদাহ আর তাপদাহ মানুষের জন্য এক ধরনের গৃহবন্দি হয়ে পড়েছে। বেশির ভাগ মানুষ ঘরেই থাকে এবং বাইরে না গিয়ে ফ্যানের নিচে আরাম করে। তবে দিনমজুর ও নিম্ন আয়ের শ্রমিকদের ক্ষেত্রে চিত্র ভিন্ন। তারা প্রখর রোদ ও তাপ উপেক্ষা করে জীবিকার সন্ধানে বাইরে থাকে।

এদিকে প্রচণ্ড রোদ আর তাপে ক্লান্ত সাধারণ নাগরিক। এই গরমে যাদের সবচেয়ে বেশি কষ্ট হবে তারাই রোজাদার। রাস্তায় ও মার্কেটে যানজট প্রায় নেই বললেই চলে। একান্ত প্রয়োজন ছাড়া কেউ বাইরে যাবেন না।

চুয়াডাঙ্গা শহরের এক বয়স্ক রিকশাচালক বলেন, ‘কী বলবো, এমন গরম আর রোদের আবহাওয়ায় রোজা রাখা খুব কঠিন, আমি আর বসতেও পারি না। বসে থাকলে পেটে ভাত যাবে না।

Link copied!

সর্বশেষ :