বাংলাদেশ শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভূমিকম্প

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মে ২৯, ২০২৪, ১১:৩৪ পিএম

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভূমিকম্প

দেশে ৯ মাত্রার ভূমিকম্পের আশঙ্কা করছেন।


রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়েছে। এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৬। বুধবার (২৯ মে) সন্ধ্যা ৭টা ১৭ মিনিটে কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে কেঁপে উঠে বিভিন্ন এলাকা। তবে দেশের কোথাও ভূমিকম্পজনিত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

earthquack 1বুধবার রাতে দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে

 

 

আবহাওয়া অফিসের কর্মকর্তা গোলাম মোস্তফা ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করে জানান, এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মিয়ানমার। আগারগাঁও ভূমিকম্প গবেষণা কেন্দ্র থেকে উৎপত্তিস্থলের দূরত্ব ছিল ৪৩৯ কিলোমিটার। এ ভূমিকম্পে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন এলাকা কেঁপে ওঠে।

চলতি বছরে এর আগে তিনবার ভূমিকম্প সংঘটিত হয়েছে। সর্বশেষ গত ২৮ এপ্রিল রাত ৮টা ৫ মিনিটে বাংলাদেশের রাজশাহী অঞ্চল এবং ভারতের পশ্চিমবঙ্গে ভূমিকম্প অনুভূত হয়। ভারতের পশ্চিমবঙ্গের উত্তমপুরে উৎপত্তি হওয়া এ ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৪।

তার আগে ২০ এপ্রিল চট্টগ্রামে ৩ দশমিক ৭ মাত্রার মৃদু ভূমিকম্প অনুভূত হয়। ভারত সীমান্ত থেকে ৩৪ কিলোমিটার ও মিয়ানমার থেকে ৬৬ কিলোমিটার দূরে ছিল এ মৃদু ভূমিকম্পটির কেন্দ্রস্থল।

বছরের প্রথম ভূমিকম্পে গত ১৪ ফেব্রুয়ারি রাত ৮টা ৭ মিনিটে কেঁপে উঠেছিল চুয়াডাঙ্গা। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩ দশমিক ৬। এর উৎপত্তিস্থল ছিল পাবনা জেলার আটঘরিয়া।

গত বছর অর্থাৎ ২০২৩ সালে বাংলাদেশে ১১টি ভূমিকম্প সংঘটিত হয়েছে। তবে এর সবগুলোই ছিল হালকা ও মাঝারি ধরনের। বিশেষজ্ঞরা বলছেন, এসব ভূমিকম্পে জানমালের তেমন ক্ষতি না হলেও বড় ধরনের ভূমিকম্পের আভাস দেখা যাচ্ছে। তারা দেশে ৯ মাত্রার ভূমিকম্পের আশঙ্কা করছেন।

Link copied!

সর্বশেষ :