বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ড্রাগ টেস্ট করতে হয়।

দৈনিক প্রথম সংবাদ ডেস্ক

প্রকাশিত: মে ৫, ২০২৪, ১১:২০ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ড্রাগ টেস্ট করতে হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে শিক্ষার্থীদের মাদক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এই পরীক্ষায় কোনো শিক্ষার্থী ফেল করলে তাকে ভর্তি থেকে বাদ দেওয়া হবে। চলতি 2023/24 শিক্ষাবর্ষ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। তবে শিক্ষার্থীর সংখ্যা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। রোববার ডিন কার্যালয়ের সভাকক্ষে বিশ্ববিদ্যালয়ের নেতৃত্ব এ সিদ্ধান্ত নেন।

 বেলা ১১টায় উপাচার্যের সম্মেলন কক্ষে এ বৈঠক হয়। বৈঠক চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনসহ রেক্টরগণ উপস্থিত ছিলেন। সভা শেষে প্রথম আলোকে সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লা এসব তথ্য নিশ্চিত করেন। তার মতে, এ বছরই তা কার্যকর হবে। সমস্ত নতুন ভর্তি একটি ড্রাগ পরীক্ষা পাস করতে হবে. চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের বিশেষজ্ঞরা এই পরীক্ষা করবেন। ক্যাম্পাসকে মাদকমুক্ত রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের চূড়ান্ত ভর্তি এখনো শুরু হয়নি। ২৮ এপ্রিল এন্ট্রান্স পরীক্ষা শুরু হয়েছে। প্রবেশিকা পরীক্ষা কয়েক ধাপে পরের মাস পর্যন্ত চলতে পারে। এরপর ভর্তির চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 4,000,926টি জায়গায় শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। একটি ডোপিং পরীক্ষা কি অন্তর্ভুক্ত করা হয়? 2019 সালে, সরকার পাঁচ ধরনের ওষুধ পর্যালোচনা করার জন্য সার্কুলার জারি করেছে। 

এর মধ্যে রয়েছে বেনজোডিয়াজেপাইনস (ঘুমের বড়ি), অ্যামফিটামাইনস (ইয়াবা), অপিয়েটস (হেরোইন, মরফিন, কোকেন), ক্যানাবিনয়েডস (মারিজুয়ানা) এবং অ্যালকোহল (অ্যালকোহল)। একটি প্রস্রাবের নমুনা পরীক্ষা করা যেতে পারে এবং ফলাফল দুই থেকে তিন ঘন্টার মধ্যে রিপোর্ট করা যেতে পারে।

 তবে, ওষুধ পরীক্ষার ফলাফল সাধারণত 24 ঘন্টার মধ্যে পাওয়া যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের চিফ মেডিকেল অফিসার মোহাম্মদ আবু তৈয়ব বলেন।

Link copied!

সর্বশেষ :